অক্ষয় তৃতীয়ার দিনেই LIC বিক্রি শুরু করলো মোদি সরকার

চন্দন ঘোষ চৌধুরীঃ

অক্ষয় তৃতীয়ার দিনে নতুন ব্যবসা শুরু করা কিম্বা চালু ব্যবসাকে আরো অগ্রগতি দেওয়ার মঙ্গল-সংকল্প আমাদের সংস্কৃতি ও পরম্পরা। দুর্ভাগ্যের বিষয় এবার সেইরকম একটা দিনেই ভারতের বৃহত্তম ব্যবসা ভারতীয় জীবন বীমা নিগম অর্থাৎ LIC কে বিক্রি করার পথে এগুলো মোদি সরকার।

অক্ষয় তৃতীয়া বিশেষ সামাজিক মুহূর্তে , ধর্মের পৌরাণিকতার বাইরে আমরা আর্থিক সঞ্চয়ের একটা ঐতিহ্যগত প্রথা মানি , সে ধাতুবস্তু থেকে বিভিন্ন সামগ্রী সঞ্চয় করি , ভবিতব্যের প্রয়োজনে।

আজ এমন একটি দিনে ভারতের সমগ্র দেশবাসীর পক্ষে অন্ধকারময় আরো এক অধ্যায় রচিত হচ্ছে – ভারতীয় জীবনবীমা নিগম বা LIC of India র Initial Public Offering (IPO) বা প্রাথমিক জনবিক্রয় পত্র শুরু হলো। ভারতের অর্থনৈতিক যে বিশাল কর্মযজ্ঞ শুরু করেছিলেন পন্ডিত নেহরু ও কংগ্রেস সরকার স্বাধীনতার পর কিছু দেশীয় সংস্থা কে অধিগ্রহনের মাধ্যমে ও বহু শিল্প সংস্থা কে প্রতিষ্ঠার মাধ্যমে, আজ আবারও বিজেপি সরকার আঘাত হানলো সেই জাতীয় সম্পদের বুনিয়াদে।

রেল, বিমানবন্দর, পেট্রোলিয়াম কোম্পানিগুলি, ONGC, BSNL সহ অসংখ্য জাতীয় সম্পদ অংশত বেসরকারীকরণের পর , আজ এই বিশেষ উৎসবের দিনে বেসরকারী করাল আঘাত হানলো ২৮.৩ লক্ষ কোটি টাকার ( ২০১৯ হিসাব বর্ষে) মহা ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান LIC র উপর।

LIC শুধু এক বীমা প্রতিষ্ঠানই নয়, ভারতের আর্থিক স্বাধীনতার এ ঐতিহাসিক পদক্ষেপ এক সামাজিক মেলবন্ধন।

১৮১৮ সালে Oriental Insurance Company ব্রিটিশরা শুরু করলেও ১৯০৭ সালে সুরেন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠা করেন Hindustan Co-operatives যা ১৯৫৬ সালে পন্ডিত নেহরুর প্রধানমন্ত্রী সময়ে অধিগ্রহণ করে ভারত সরকার।

আজ যা বীমা ক্ষেত্রে মহীরুহ। ২৯০ মিলিয়ন বা ২৯ কোটি গ্রাহক সংখ্যা (২০১৯ হিসাব বর্ষে)।

আজ শুরু হলো এই মহান সংস্থাটির বিক্রয় পর্ব। ২১০০০ কোটি টাকার IPO বিপণন।

১ লক্ষ ১৪ হাজার কর্মচারী ও ১২ লক্ষ ৮ হাজার ৮২৬ জন এজেন্ট । শঙ্কার পর্ব শুরু। ৪৬ বছরের সর্বোচ্চ বেকারীত্ব , স্তিমিত অর্থ ব্যবস্থা ও দুর্নীতির অন্ধকারে আবারও বিপদগ্রস্থ হলো ভারতবর্ষ, সার্বিকভাবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.