বিলম্বে বোধোদয় নাকি  মোদির কংগ্রেসীকরণ 

অভিষেক ব্যানার্জী

গত ১৮ ই মে’২০২২- এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টামন্ডলী (Economic Advisory Council ) কয়েকটি  উপদেশ দিয়েছেন প্রধানমন্ত্রীকে যার প্রাথমিক উপজীব্য – ১)– দেশের  শহুরে কর্মহীন জনসংখ্যার জন্য MGNREGA বা একশো দিনের কাজের মতো সরকারি অনুদান প্রাপ্ত নির্দিষ্ট কর্মসংস্থান এর ব্যবস্থা, ২)– দেশের আর্থিক বৈষম্য দূর করতে রাহুল গান্ধীর  স্বপ্নের NYAY প্রকল্পের মতো UBI (Universal Basic Income ) বা আপামর দেশবাসীর জন্য ন্যূনতম আয় প্রকল্প গ্রহণ, ৩)– দেশের দুর্বলতম আর্থিক মানুষদের  সামাজিক সুরক্ষা সুনিশ্চিত করতে সরকারি অনুদান বাড়ানো– উদ্দেশ্য যাতে Covid বা Recession এর মতো আকস্মিক আর্থিক বিপর্যয়ে প্রান্তিক মানুষেরা বিপর্যস্ত না হয়ে পড়ে ।
সাধু উপদেশ – অনস্বীকার্য ; এবং বাস্তবায়িত হলে নিঃসন্দেহে কল্যাণকামী রাষ্ট্র হিসেবে ভারতবর্ষের অবস্থান আবারও  সুপ্রতিষ্ঠিত হবে ; গত আট বছরে প্রথমবার । 


কিন্তু তারপরেও কয়েকটা প্রশ্ন না করলেই নয়  — যদি দেশের আর্থিক বৈষম্য দূর করার জন্য ন্যূনতম আয় প্রকল্প এতোটাই গুরুত্বপূর্ণ হয় তাহলে রাহুল গান্ধী যখন ২০১৯ সালে ন্যায় প্রকল্পের মাধ্যমে পরিবার পিছু মাসিক ৬০০০ টাকা নির্বাচনী প্রতিশ্রুতি দিচ্ছেন তখন WhatsappUniversity ‘র শিক্ষিত ভক্তকূল , কেন্দ্রীয় সরকারের কাছের শিল্পপতি পুষ্ট মিডিয়া এবং কেন্দ্রীয় সরকারি দলের ITCell এর মিলিত কটাক্ষ এবং আক্রমণ ভুল ছিলো — সেটা অন্তত স্বীকার করতে হবে !


স্বীকার করতে হবে – দেশ এবং অর্থনীতি দুটোই কংগ্রেস এবং তাঁর নেতারা BJPGovt- এর  থেকে বেশ খানিকটা ভালো বোঝে ! এবং অকপটে মাথা নিচু করে এটাও মানতে হবে যে  প্রধানমন্ত্রীর Harvard বনাম Hardwork গোছের মেলোড্রামাটিক গ্যাদগ্যাদে কটাক্ষ নেহাতই অন্তঃসারশূণ্য নিখাঁদ  হাস্যকর ছিলো ।
তবে এরকম “ঘুড়িয়ে নাক দেখানো” মার্কা বিলম্বে বোধোদয় এই প্রথম নয় এর শুভ সূচনা আজ থেকে আট বছর আগে –কংগ্রেসের বিভিন্ন প্রকল্পের নাম বদল দিয়ে ।


তারপর এলো একশ দিনের কাজের প্রসংগ — ২০১৫ সালের ২৭ শে ফেব্রুয়ারি সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বললেন কংগ্রেস শাসনের ‘পাহাড় প্রমাণ ব্যর্থতার দলিল’ (monumental failure ) হিসেবে থেকে যাবে এই প্রকল্প ।কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস covid এবং lockdown -এ আক্রান্ত দেশ এবং দেশের অর্থনীতিকে অক্সিজেন দিতে সেই একশো দিনের কাজ এরই  শরণ নিতে হয় এমনকি সেই সংক্রান্ত  বাজেট বরাদ্দ ও বাড়াতে হয়  ।
এহ বাহ্য ।
যারা একটু আধটু আন্তর্জাতিক রাজনীতি সম্বন্ধে ‘ওয়াকিফ হাল ‘– তাঁরাও আবডালে মানছেন –  বিদেশমন্ত্রী JNU এর প্রাক্তনী  এস জয়শংকর এর নেতৃত্বে ভারতবর্ষের বর্তমান বিদেশনীতির হালফিলের অভিমুখ মোদি এবং rss এর বিপ্রতীপ শুধু নয় বরং এর  পরতে পরতে জড়িয়ে জওহরলাল নেহেরুর “Non Alignment ” আদর্শ ।নরেন্দ্র মোদির  ‘Howdy Modi ‘ বা ‘নমস্তে ট্রাম্প ‘ বা ‘ আবকি বার ট্রাম্প সরকার ‘ এর মতো বালখিল্যসুলভ Gallery Show সদৃশ  বিদেশনীতির থেকে এই ইউক্রেন -রাশিয়া যুদ্ধের সময় দেশের স্বতন্ত্র অবস্থানের পার্থক্য চোখে পড়ার মতো  । যার সুবাদে আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে রাশিয়া থেকে সস্তাতে তেল ও কেনা যায় ।
কিন্তু দুর্ভাগ্যটা কোথায় বলুন তো — ঠিক এই মর্মে গতবছর যখন রাহুল গান্ধী বক্তব্য রাখছেন – বলছেন কোন একটি বৈদেশিক শক্তির সাথে অতিরিক্ত মাখামাখি আমাদের আন্তর্জাতিক ক্ষেত্রে নির্বান্ধব করে দেবে তখন এই সরকার এবং তাদের বড় মেজো সেজ কুশীলব আর মদতপুষ্ট মিডিয়াকুল রে রে করে ওঠে  ।
আজ একবছর বাদে সেই কথা অক্ষরে অক্ষরে ফলছে ।
না তাতে কৃতিত্ব দাবি রাহুল গান্ধী করছেন না – ঠিক যেমন দু টাকা কিলো দরে চাল দেয়ার দিদি – মোদির  তরজাতে কংগ্রেস নীরবে হাসে এটা ভেবে যে এই প্রকল্পের সূচনা UPA আমলে “Food Security Act ” বা ‘খাদ্য সুরক্ষা আইন’- এর মাধ্যমে ।
তবে দিনের শেষে যেকোনো প্রকল্পই তো  আদতে দেশের প্রকল্প এবং দেশের মানুষের করের টাকা তে তৈরি – তাই সিদ্ধান্ত গুলো জনমুখি হওয়া বাধ্যতামূলক ।
ভারতবর্ষের কল্যাণকর রূপকে প্রতিষ্ঠিত করতে যদি  BJP এবং তাদের নেতারা কংগ্রেসের নেতাদের idea দ্বারা অনুপ্রাণিত হন- যদি নাম বদলে কৃতিত্ব নিতে চান তাতেও আমাদের আপত্তি নেই , যতক্ষণ তা দেশের মানুষের সুবিধার্থে লাগছে ।
কারণ ইন্দিরা গান্ধী একটা কথা বলতেন – ” There are two kinds of people , those who do the work and those who take the credit .Try to be in the first group ; there is less competition there.” আমরা সেটা বিশ্বাস করি ; করি বলেই সরকারে না থেকেও দরকারে মানুষের পাশে থাকি ।
পরিশেষে যারা শিরোনাম পড়েই ভ্রুকুটি করেছিলেন তাদের জন্য বিনীত নিবেদন – দূরদৃষ্টি সবার থাকে না থাকার কথাও নয় ; কিন্তু দেশ স্বাধীন হলো যাদের হাত ধরে তাদের উত্তরাধিকার কে ভরসা করুন – নিজেদের স্বার্থে নিজেদের আগামীর স্বার্থে ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.