ন্যাশনাল হেরাল্ড-এক সাজানো চিত্রনাট্য

সুমন রায় চৌধুরী:

অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেডের অন্তর্গত ন্যাশনাল হেরাল্ড কাগজের বিষয়ে রাহুল গান্ধী কে ইডি দপ্তরে লাগাতার তিন দিন ধরে জিজ্ঞাসাবাদের পর্ব চলছে ।

ন্যাশনাল হেরাল্ড বিষয়ক সমস্ত অভিযোগ কে কংগ্রেস খন্ডন করছে এবং দাবি করছে এটি বিজেপির রাজনৈতিক প্রতিহিংসার বহিঃপ্রকাশ মাত্র ।

ইডির অভিযোগ কী ?

ইয়ং ইন্ডিয়া কোম্পানি যখন অ্যাসোসিয়েট জার্নাল কে , যারা ন্যাশনাল হেরাল্ড চালাত, অধিগ্রহণ করেছিল , সেই সাথে তাদের 800 কোটি টাকার সম্পত্তিও অধিগ্রহণ করেছিল । ইনকাম ট্যাক্স দপ্তরের দাবি অনুসারে, ইয়ং ইন্ডিয়ার শেয়ারহোল্ডার হিসেবে ওই অধিগৃহিত সম্পত্তির ওপর টাক্স দেওয়া উচিত ।

কংগ্রেস এর বক্তব্য :

অ্যাসোসিয়েট জার্নালস লিমিটেডের সম্পত্তি যদি ইয়াং ইন্ডিয়ার হয়েও থাকে, এটি একটি অলাভজনক সংস্থা , এখানে কোনো আর্থিক লেনদেন হয় না, তাই এক্ষেত্রে ট্যাক্সপ্রদান এর কোনো অবকাশ নেই , এবং এই বিষয়টি সুপ্রিম কোর্টের বিচারাধীন ।

ইডি র অভিযোগ :

ইয়ং ইন্ডিয়া অলাভজনক সংস্থা হলেও , কোনো সমাজ সেবামূলক কর্মকাণ্ড করা হয়নি । শুধুমাত্র মাত্র অ্যাসোসিয়েট জার্নালের ঋণ পরিশোধ করা ছাড়া ।

কংগ্রেস এর পাল্টা দাবি :

অধিগ্রহণের মূল উদ্দেশ্য ছিল সংবাদ মাধ্যমটি কে চালু রাখা , আর এই চালু রাখার প্রচেষ্টাও সমাজসেবার অঙ্গ । ইডি’র অভিযোগইয়ং ইন্ডিয়া অ্যাসোসিয়েট জার্নালের এর ৫০ লক্ষ টাকার ঋণ পরিশোধ করেছিল , এই টাকার আয়ের সূত্র কী ?

কংগ্রেস এর উত্তর :

আরপিজি গ্রুপ এর ডুটেক্স কোম্পানি শুধু ঋণ দিয়ে ছিল ইয়ং ইন্ডিয়া কে, ১ কোটি টাকা সুদ সহ যা পরিশোধ করা হয়েছে চেকের মাধ্যমে।

ইডি র অভিযোগ:

ডুটেক্সএকটি ‘শেল’ অর্থাৎ নিষ্ক্রিয় কোম্পানি, যা এই লেনদেন এর জন্যই গড়ে উঠেছিল ।

কংগ্রেস এর দাবি :

কী করে এটি একটি শেল কোম্পানি হতে পারে যার সব লেনদেনই চেকে হয়?

আর অন্যের কোম্পানি নিষ্ক্রিয় হবে না সক্রিয় হবে, তার দায়িত্ব ই বা কি করে গান্ধীদের ওপর বর্তায় ? এর উত্তর তো

 আরপিজি গ্রুপ দেবে ।
# আরপিজি গ্রুপ এর বক্তব্য ( এনডিটিভি সূত্র)
 ডুটেক্সএকটি বিনিয়োগকারী কোম্পানি যেটি অধীগৃহিত হয়েছিল ২০০৭-২০০৮এ সমস্ত  শেয়ার করুন সহ। এবার ইয়ং ইন্ডিয়া কে তারা কেন lঋণ দিয়েছিল, এই ব্যাপারে  আরপিজি র কিছু জানা নেই, এবং সেই ঋণ ১৪% সুদ সহ পরিশোধিত হয়ে গিয়েছে । অতএব লেনদেনও শেষ ।
Spread the love

Leave a Reply

Your email address will not be published.