তোমার কীর্তিতে তুমি মহান

শুভ মিত্র

কবি সুভাষ মুখোপাধ্যায়ের পর আবার নক্ষত্রপতন। এবার কবি শঙ্খ ঘোষ। ভাল নাম চিত্তপ্রিয় ঘোষ। ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি তাঁর জন্ম বাংলাদেশের চাঁদপুর জেলায়। পৈতৃক বাড়ী বরিশালের বানারিপাড়ায়। বড় হয়েছেন পাবনায়।চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাত্রিকুলেশন পাস করে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় স্নাতক। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন ১৯৯২ সাল পর্যন্ত।এছাড়া বিশ্বভারতী ও দিল্লী বিশ্ববিদ্যালয়েও তিনি কোন না কোন সময়ে পড়িয়েছেন।বিদেশেও ওয়ার্কশপ করেছেন।

রাবীন্দ্রক চেতনায় উদ্বুদ্ধ হলেও বিভিন্ন অরাজকতা বা অন্যায়ের বিরুদ্ধে শুধু কবিতা লিখে নয় রাস্তায় নামতেও কখনো দ্বিধাবোধ করতেন না।পশ্চিমবঙ্গ সরকারের প্রকাশনায় রবীন্দ্র রচনাবলীর ১৬ তম খন্ডটি,যাতে রয়েছে সমগ্র গ্রন্থ পরিচয় তা তিনি অত্যন্ত যত্নের সাথে গড়ে তুলেছিলেন।

তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থ বাবরের প্রার্থনা,দিনগুলি রাতগুলি,মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে,গান্ধর্ব,বহুস্বর স্তব্ধ পড়ে আছে,মূর্খ বড় সামাজিক নয়,ধূম লেগেছে হৃদকমলে,নিহিত পাতালছায়া,পাঁজরে পাঁজরে শব্দ,লাইনে ছিলাম বাবা ইত্যাদি। উল্লেকযোগ্য গ্রন্থ সময়ের জলছবি, বাট পাকুড়ের ফেনা,উর্বশীর হাসি ইত্যাদি।ছোটদের জন্য তিনি লিখেছিলেন বিদ্যাসাগর, রাগ কোর না রাগুনির মত অনেককিছু । ভ্রমন সংক্রান্ত বই ইছামতীর মশা।

১৯৭৭ ও ১৯৯৯ সালে সাহিত্য একাডেমী,রবীন্দ্র পুরষ্কার,সরস্বতী সন্মান,জ্ঞানপীঠ পুরস্কার ছাড়াও দেশিকোত্তম ও ২০১১ সালে পদ্মভূষণ পেয়েছিলেন তিনি।

সপ্তাহ পত্রিকার সাথে তাঁর ছিল আত্মার যোগ। তাঁকে প্রনাম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.