*’প্রধানমন্ত্রী হিসাবে আমার মেয়াদকালে…’: ডঃ মনমোহন সিং জাপানের শিনজো আবেকে স্মরণ করেছেন*

(শুভাশিস মজুমদার)

প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং শুক্রবার বলেছেন যে প্রচাররত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যার বিষয়ে জানতে পেরে তিনি হতবাক হয়েছেন।

“প্রধানমন্ত্রী হিসেবে আমার মেয়াদকালে আমাদের উভয় দেশের সম্পর্ক মিলিতভাবে আন্তর্জাতিক এবং কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে তুলে ধরা হয়। আমাদের প্রচেষ্টা ভারত-জাপান সম্পর্ককে গুণগতভাবে নতুন স্তরে উন্নীত করেছে,” ডঃ সিং এক বিবৃতিতে বলেছেন।

৬৭ বছর বয়সী আবে পশ্চিম জাপানের নারাতে প্রচার বক্তৃতা দেওয়ার সময় পিছন থেকে গুলিবিদ্ধ হন। এর আগে, এক বার্তায় ডঃ সিং বলেছিলেন, “আমার বন্ধু প্রাক্তন প্রধানমন্ত্রী আবের উপর মর্মান্তিক হামলায় গভীরভাবে মর্মাহত। আমার প্রার্থনা তাঁর এবং পরিবারের সাথে রয়েছে।”

শিনজো আবেকে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। পরে হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। স্বাস্থ্যগত কারণে ২০২০ সালে পদত্যাগ করার আগে আবে জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধিও আবের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং ভারত ও জাপানের মধ্যে কৌশলগত সম্পর্ক সুদৃঢ় করতে তাঁর ভূমিকার প্রশংসা করেছেন।

“জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে গভীরভাবে শোকাহত। ভারত ও জাপানের মধ্যে কৌশলগত সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল প্রশংসনীয়। তিনি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি দীর্ঘস্থায়ী উত্তরাধিকার রেখে গেছেন। তাঁর পরিবার এবং জাপানের জনগণের প্রতি আমার সমবেদনা জানাই,” রাহুল গান্ধি টুইটারে বলেছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.