তিস্তা শেতালওয়ার – লড়াইয়ের আর এক নাম

সুমন রায় চৌধুরী:

যদি উপেক্ষা করতো তবে বুঝতাম , শিরদাঁড়া তে জোর আছে , তিস্তা শেতালওয়ার কে গ্রেফতার করে বুঝিয়ে দেওয়া হলো , ‘ পুরা ডাল ই কালা হ্যায় ‘ ।

আজ গ্রেফতার হলেন সমাজকর্মী তিস্তা শেতালওয়ার । সর্বোচ্চ আদালত 2002 সালের গুজরাট দাঙ্গার সংক্রান্ত একটি মামলা খারিজ করে দেওয়ার , সাথে সাথেই , ওনার গ্রেফতার।

সমাজকর্মী তিস্তা শেতালওয়ার ও তার সমাজসেবী সংগঠন, কাজ করেছেন , এতদিন ধরে গুজরাট দাঙ্গার বিভিন্ন দিক নিয়ে । সর্বোচ্চ আদালত এর রায় বেরোনোর পর ,

তার বিরুদ্ধে গুজরাট পুলিশ বিভিন্ন ধরনের ধারা প্রয়োগ করেছেন , যাতে এটা প্রমাণিত হয় , তিনি মিথ্যা দলিল ও প্রমাণ ব্যাবহার করে, কিছু ‘ নির্দোষ ‘ মানুষকে কালিমালিপ্ত করতে চাইছেন ।

ওনার সাথে মুখ্য আবেদনকারী ছিলেন শ্রীমতী জাকিয়া জাফরী, প্রয়াত কংগ্রেস সংসদ এহসান জাফরী, যিনি ওই দাঙ্গা তে নিহত হন । ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এক সাক্ষাৎকার এ বলেন ,

আবেদনকারী ও ওনার এনজিও , অমূলক অভিযোগ করে মামলা করেছিলেন , এবং এই সাক্ষাৎকার প্রচারিত হওয়ার পরই , তিস্তা শেতলওয়ার এর গ্রেফতার ত্বরান্বিত হয়।

এর আগেও মোদী সরকার ক্ষমতা তে আসার পর , ওনার এনজিও র নানা বিধি অর্থনৈতিক খুঁত বের করার প্রচেষ্টা IT এবং ED দফতর করে গেছেন ।

কিছু সিদ্ধান্ত, কিছু অবস্থান অগ্নি তে ঘৃতাহুতি র কাজ করে । নিরপেক্ষ লড়াই এর আর এক প্রতিভূ , আজ কারাবন্দী।

( মতামত লেখকের ব্যক্তিগত)

Spread the love

Leave a Reply

Your email address will not be published.